Spread the love

পবিত্র মসজিদুল হারামে প্রদত্ত খুতবা বিশ্বের পাঁচটি ভাষায় শোনা যায়। প্রতি সপ্তায় যিনি জুমার খুতবার অনুবাদ সরাসরি শোনা যাবে। মক্কা ও মদিনার পবিত্র দুই মসজিদে আগত বিশ্বের বিভিন্ন দেশের মুসল্লিদের অনুবাদ সেবার অংশ হিসেবে এ কার্যক্রম শুরু করেছে পবিত্র দুই মসজিদের পরিচালনা পর্ষদ।

যেসব ভাষায় জুমার খুতবার অনুবাদ শোনা যাবে তা হলো : ইংরেজি, ফরাসি, উর্দু, ফার্সি ও মালাই। মানারাতুল হারামাইন ওয়েবসাইটের লিংকে প্রবেশ করে পাঁচ ভাষার যেকোনো একটিতে ক্লিক করলে খুতবার অনুবাদ শোনা যাবে। 

আজ পবিত্র মসজিদুল হারামে জুমার নামাজ পড়িয়েছেন শায়খ ড. উসামা বিন আবদুল্লা খাইয়াত। পবিত্র মসজিদে নববিতে নামাজ পড়িয়েছেন শায়খ আহমদ বিন তালিব বিন হামিদ।

এদিকে পবিত্র মসজিদুল হারামে ওমরাযাত্রী ও দর্শনার্থীদের জন্য সাত ভাষায় ইসলাম বিষয়ক প্রশ্নের উত্তর প্রদানের ব্যবস্থা করা হয়েছে। ‘উই গাইড ইউ ইন ইউর ল্যাঙ্গুয়েজ’ কর্মসূচিটির আওতায় ইংরেজি, উর্দু, ফার্সি, ফ্রেঞ্চ, তার্কিশ, হাউসা ও বাংলা ভাষায় অনুবাদ সেবা দেওয়া হয়। পবিত্র মসজিদুল হারামের নির্ধারিত সাত স্থানে এ সেবা আছে। তাছাড়া শ্রবণপ্রতিবন্ধীদের জন্য জুমার খুতবা ইশারা ভাষায় অনুবাদের ব্যবস্থা করা হয়েছে।

পবিত্র হজের সময় আরাফা প্রাঙ্গণে প্রদত্ত খুতবার অনুবাদ ইংরেজি, মালাই, উর্দু, ফার্সি, ফ্রেঞ্চ, চাইনিজ, তার্কিশ, রুশ, হাউসা, বাংলাসহ মোট ১০টি ভাষায় অনূদিত হয়। এছাড়াও বিশ্বের বিভিন্ন দেশের হজ ও ওমরাযাত্রীদের সার্বক্ষণিক তাদের নিজস্ব ভাষায় সেবা দেওয়া হয়। 

About Author

admin

Leave a Reply

Your email address will not be published.