Spread the love

ক্রীড়া প্রতিবেদক : বাংলাদেশ ক্রিকেটের আরেকটি অর্জন। ২০২২ টি-টোয়েন্টি বিশ্বকাপে আর কোয়ালিফায়ায়ের নয়, সুযোগ পেল সরাসরি খেলার। গতকাল অস্ট্রেলিয়ার কাছে ওয়েস্টইন্ডিজের হারের সুফলই পেল মাহমুদ উল্লাহর দল। সে সঙ্গে সরাসরি সুপার টুয়েলভ খেলা নিশ্চিত হয়েছে আফগানিস্তানেরও।

সেই ২০০৭ সাল থেকে টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রতিটি আসরে বাংলাদেশকে খেলতে হয়েছে কোয়ালিফায়ারে। বাছাই পর্ব পেরিয়ে দ্বিতীয় রাউন্ডের টিকিট পেয়েছে চারবার। কিন্তু পরের রাউন্ডে রীতিমতো ভরাডুবি, জেতা হয়নি কোনো ম্যাচ। এবারও ভাঙেনি বৃত্তটা। সুপার টুয়েলভে হারতে হয়েছে টানা পাঁচ ম্যাচ। ফল যত হতাশারই হোক, টুর্নামেন্টের শেষ দিকে এসে দারুণ সুখবর পেল বাংলাদেশ। আইসিসির নতুন নিয়মে প্রথমবার সরাসরি বাংলাদেশ পেল সুপার টুয়েলভে খেলার সুযোগ।

করোনার কারণে সময় কম থাকায় আইসিসি নিয়ম করেছে, সুপার টুয়েলভের সব দল জায়গা পাবে আগামী বিশ্বকাপে। আর সরাসরি সুপার টুয়েলভ খেলবে ফাইনালের দুই দল। তাদের সঙ্গী হবে র্যাংকিংয়ের শীর্ষে থাকা আরো ছয় দল। র্যাংকিংয়ের এই সময়সীমা ১৫ নভেম্বর পর্যন্ত।

পরশু পর্যন্ত ৯ নম্বরে ছিল বাংলাদেশ। গতকাল অস্ট্রেলিয়ার কাছে হারায় ৮ থেকে ওয়েস্ট ইন্ডিজ পিছিয়ে পড়েছে ১০ নম্বরে। বাংলাদেশের রেটিং পয়েন্ট ২৩২ আর ক্যারিবীয়দের ২২৬। ১৫ নভেম্বরের আগে আর কোনো ম্যাচ নেই দুই দলের। তাই কিয়েরন পোলার্ডদের পেছনে ফেলে র্যাংকিংয়ে ৮-এ থাকা ও সুপার টুয়েলভের টিকিট পেয়ে গেছে বাংলাদেশ। টি-টোয়েন্টির ‘রাজা’ ওয়েস্ট ইন্ডিজকে আগামী বিশ্বকাপে খেলতে হবে কোয়ালিফায়ারে।

শ্রীলঙ্কার তরুণরা আশার আলোই দেখিয়েছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে। পরশু পর্যন্ত র্যাংকিংয়ে ১০ নম্বরে ছিল দাসুন শানাকার দল। গতকাল প্রকাশিত র্যাংকিংয়ে বাংলাদেশের সমান ২৩২ রেটিং পয়েন্ট নিয়ে তারা এখন ৯-এ। পয়েন্ট সমান হলেও ভগ্নাংশের বিচারে পিছিয়ে তারা। তাই স্কটল্যান্ড, নামিবিয়ার সঙ্গে পরের বিশ্বকাপের বাছাই পর্বে খেলতে হবে শ্রীলঙ্কাকে। আজ নিউজিল্যান্ডের বিপক্ষে আফগানিস্তান হারলেও লাভ হবে না শানাকাদের।

About Author

admin

Leave a Reply

Your email address will not be published.