Spread the love

বাংলাদেশের ক্রিকেটের অবকাঠামোতে সমস্যা দেখছেন ওয়াসিম আকরাম। পাকিস্তানের এই কিংবদন্তির মতে, অবকাঠামোতে কোনো পরিবর্তন না আসলে বাংলাদেশের ক্রিকেটে কখনোই উন্নতি আসবে না।

সাম্প্রতিক সময়ে টি-টোয়েন্টি বিশ্বকাপে ব্যর্থ হচ্ছে বাংলাদেশ দল। সুপার টুয়েলভে একটি ম্যাচেও জয় পায়নি মাহমুদউল্লাহর দল। এসব ম্যাচেই যেন বেরিয়ে পড়েছে বাংলাদেশের ক্রিকেট অবকাঠামোর কঙ্কাল।

ওয়াসিমের মতে, ক্রিকেটে উন্নতির স্বার্থে বাংলাদেশ দলে ভালো মানের পেসার দরকার। কিন্তু বাংলাদেশ স্পিন উইকেটে অভ্যস্ত হওয়ায় এ দেশে ভালো মানের পেসার তৈরিই হতে পারছে না।

ওয়াসিম বলেন, ‘বাংলাদেশ ক্রিকেট বোর্ডকে ভালো ফাস্ট বোলার তৈরি করতে হবে। ভালো ব্যাটার তৈরি করতে হবে। আপনি সবসময় টার্নিং উইকেট পাবেন না, যেখানে স্পিনারদের খেলাবেন। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে স্পিনারদের প্রাধান্য দেওয়া হয়। সেখানে স্পিনাররা সুবিধা পায়, তাহলে এই সুবিধা ছেড়ে একটা ছেলে কেন পেসার হতে চাইবে। এসব বিষয়ে পরিবর্তন ও উন্নতি করতে হবে।’

খেলোয়াড়ি জীবনে বেশ কয়েকবার বাংলাদেশে এসেছিলেন ওয়াসিম আকরাম। বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটেও খেলা হয়েছে নিজ সময়ের অন্যতম সেরা এই পেসারের। সেই সময়ের বাংলাদেশ আর বর্তমান সময়ের বাংলাদেশের পার্থক্যও খুব ভালোভাবে অনুধাবন করতে পারেন তিনি।

ক্রিকেটের প্রতি বাংলাদেশের মানুষের আবেগ বরাবরই ছুঁয়ে গেছে ওয়াসিম আকরামকে। পাকিস্তানের এই কিংবদন্তির মতে, সমর্থকদের ভালোবাসার প্রতিদান দিতে হলেও এদেশের ক্রিকেটের পরিবর্তন দরকার।

তিনি আরও বলেন, “আমি নব্বইয়ের দশকে বাংলাদেশে ঘরোয়া ক্রিকেট খেলতে গিয়েছিলাম। তখন আমি ঢাকার আশেপাশে বেশ কিছু জায়গা ঘুরেছিলাম, দেখেছিলাম তখন রাস্তার পাশের মাঠগুলোতে সবাই ফুটবল খেলছিল। কিন্তু ২০১১ সালে যখন আবার আমি বাংলাদেশে গেলাম, তখন পুরোপুরি ভিন্ন পরিস্থিতি। তখন দেখলাম সবাই ক্রিকেট খেলায় মেতেছে। এখন বাংলাদেশ ক্রিকেট-পাগল একটি দেশ। তাই তাদের কাঠামোও সেভাবে উন্নতি করা উচিত।”

About Author

admin

Leave a Reply

Your email address will not be published.